আলোচনায় নাদিম ইকবালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিকড়ের ভাষা’

By: সুখবর ডেস্ক ২০২১-০২-২২ ৮:১০:২১ পিএম আপডেট: ২০২৪-০৭-২০ ৬:৩৪:২২ এএম বিনোদন
নাদিম ইকবালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিকড়ের ভাষা’র পোস্টার।

এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ‍উপলক্ষে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেলে প্রদর্শিত হয়েছে কানাডার টরন্টোর চলচ্চিত্র নির্মাতা নাদিম ইকবালে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিকড়ের ভাষা’। আন্তর্জাতিক বেশকিছু উৎসবে পুরষ্কার পাওয়া ও প্রসংশিত ছবিটি বাংলাদেশেও ভালো সাড়া ফেলেছে। দীপ্ত টিভির ফেসবুক পেজে সিনেমাটি এখনও দেখা যাচ্ছে। সেখানে প্রচুর দর্শক ছবিটি নিয়ে আলোচনা করছেন এবং এর নির্মাতাকে বাহবা দিচ্ছেন। 

২০২০ সালে কানাডার নোভা স্কশিয়া প্রদেশে অবস্থিত হ্যালিফ্যাক্স কেন্দ্রীয় লাইব্রেরীর অডিটরিয়ামে ‘হ্যালিফ্যাক্স ভাষা সংঘ’ আয়োজিত ভাষার মেলায় ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নোভা স্কশিয়া’র সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। এই অনুষ্ঠানেই নোভা স্কশিয়া সরকারের সম্প্রদায়, সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী লিও গ্ল্যাভিন, নোভা স্কোশিয়ার প্রধানমন্ত্রী স্টিফেন ম্যাকনিলের পক্ষ থেকে ২১ শে ফেব্রুয়ারিকে নোভা স্কোশিয়া প্রদেশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই কানাডা প্রবাসী চলচ্চিত্র নির্মাতা নাদিম ইকবাল নির্মাণ করেন প্রামাণ্যচলচ্চিত্র 'শিকড়ের ভাষা'। ইংরেজিতে ছবিটির নামকরণ করা হয়েছে ‘স্পিকিং হোম’ নামে।

এটি এ নির্মাতার তৃতীয় প্রামাণ্যচিত্র। ইতিমধ্যে প্রামাণ্যচিত্রটি দেখানো হয়েছে ভারতের আন্দামানের Havelock International Film Festival এবং পাঞ্জাবের Thinking Hat Fiction challenge ফেস্টিভ্যালে। ২০২০-এ এটি Nova Scotia, Halifax এর Nocturne Fall Festival এ এক সপ্তাহেরও বেশী সময় ধরে প্রদর্শিত হয়। এর  আগে তার প্রথম চলচ্চিত্র মাদার টাং। এর পর তিনি তৈরি করেন চলচ্চিত্র বিদ্যাভুবন।

 

চলচ্চিত্রটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন:

নাদিম ইকবাল’র চলচ্চিত্র শিকড়ের ভাষা