রিয়াজ মাহমুদ অভিনীত মঞ্চ নাটকের জুম লাইভ ২৩ জুন

By: রাশেদ শাওন ২০২০-০৬-২১ ৬:১০:০৪ এএম আপডেট: ২০২৪-০৫-৩০ ৫:০২:৫৩ এএম তারকা
রিয়াজ মাহমুদ

অভিনেতা রিয়াজ মাহমুদ অভিনীত মঞ্চ প্রযোজনা স্টিচেস’র জুম লাইভ সম্প্রচার হবে ২৩ জুন সন্ধ্যা ৭টায়। টরোন্টোর হ্যাভেন থিয়েটারের প্রযোজনাটি মার্ক ওয়েবার এর চরিত্রগুলো অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন জোয়েল হ্যাসজার্ড।

 

নাটকটির হ্যারি চরিত্রে অভিনয় করছেন রিয়াজ মাহমুদ। 

 

অন্যান্য অভিনয় শিল্পীরা হলেন- ব্রায়ান রাসেল, ডায়ানা ডি মুউরো, লিন্ডসে এলিস, নিলা ল্যাম, জোয়েল হ্যাসজার্ড।  নাটকটি দেখা যাবে- হ্যাভেন থিয়েটারের ফেসবুক পেজ থেকে।

 

নাটকটি দেখতে ২৩ জুন সন্ধ্যা ৭টায় ক্লিক করুন-  https://www.facebook.com/HavenTheatreON/

 

মঞ্চ প্রযোজনার ব্যতিক্রমী এই সম্প্রচার প্রসঙ্গে রিয়াজ মাহমুদ সুখবরকে জানান, সম্পূর্ণ ভিন্ন এক অভিজ্ঞতা  অর্জনের মধ্য দিয়ে স্টিচেস’র সরাসরি সম্প্রচার হতে যাচ্ছে। 

 

“সাধারণত দর্শকরা মিলনায়তনের ভিতর আসনে বসে মঞ্চের অভিনয় উপভোগ করে থাকেন। কিন্তু কোভিড-১৯ এর এই মহামারীর সময় যেহেতু সোস্যাল ডিসটেন্সিং মেনে চলতে হচ্ছে তাই সেই উপায়ে মঞ্চ প্রযোজনাগুলো প্রর্দশন করা সম্ভব হচ্ছে না। সঙ্গত কারণেই বিকল্প পথ বেছে নিতে হয়েছে। তথ্যপ্রযুক্তির সহায়তা নিয়ে আমরা তাই জুম অ্যাপ ব্যবহার করে অভিনয় করছি।” বলেন রিয়াজ মাহমুদ।

 

মঞ্চের অভিনয় শিল্পী হয়ে এটা কিভাবে সম্ভব হচ্ছে? কেননা মঞ্চ নাটকতো শুধু সংলাপ ও মুখভঙ্গীর মধ্যেই সীমাবদ্ধ নয়। শারীরিক নানা কসরত থাকে এখানে। তাছাড়া মঞ্চের আবহ, লাইট, প্রপস’র ব্যবহারও অবিচ্ছেদ্য অংশ। কিভাবে বিষয়গুলোকে জুম লাইভে তুলে ধরা হচ্ছে?

 

এর উত্তরে রিয়াজ মাহমুদ জানান, অভিনয় শিল্পীরাতো আর শুধু মঞ্চের কাজই করেন না। তারা একাধারে মঞ্চ, টিভি, সিনেমা; এমনকি অনেকে বেতারেও অভিনয় করে থাকেন। তাদের প্রায় চার মাধ্যমেই অভিনয় করার দক্ষতা অর্জন করতে হয়। 

 

তিনি বলেন, “অতীতের অভিনয় অভিজ্ঞতার সঙ্গে এখানে প্রযুক্তি যুক্ত হয়েছে। প্রযুক্তির নানা বিষয় আমাদের রপ্ত করতে হচ্ছে। সঙ্গত কারণে আমাদের এই নাটকটির মূল নির্দেশকের পাশাপাশি আরও একজন অতিরিক্ত সহযোগী নির্দেশক কাজ করছেন। যিনি আমাদেরকে প্রযুক্তির নানা বিষয়সহ টেকিনিক্যাল দিকগুলো নির্দেশনা দিচ্ছেন।”

 

রিয়াজ মাহমুদ জানান, নাটকটির ড্রেস রিহার্সেল হয়েছে। সেখানে টেকনিক্যালি কিছু ভুলত্রুটি হয়েছে। আইটি এক্সপার্ট সেগুলো সুধরে দিচ্ছেন। 

 

 

জুম লাইভ সম্প্রচারের সময় মঞ্চের মেজাজও যাতে থাকে সে জন্যে নানা বিষয় সংযোজন-বিয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

 

রিয়াজ মাহমুদ কানাডার মঞ্চে মূল ধারায় একজন পেশাদার অভিনয় শিল্পী হিসেবে কাজ করছেন। এর আগে তিনি ঢাকা অন্যতম নাট্য সংগঠন সময়-এর সাথে যুক্ত ছিলেন। তিনি ঢাকার মঞ্চে জনপ্রিয় প্রযোজনা ‘৭১-এর ক্ষুদিরাম’, ‘সাদা ঘোড়া’,  ‘শেষ সংলাপ’সহ প্রভৃতি প্রযোজনায় অভিনয় করেছেন বিভিন্ন সময়ে। 

 

২০১৬ সালে স্বপরিবারে কানাডা প্রবাসী হন তিনি।